Tuesday, March 12, 2013

How to use avro-iBus on Ubuntu 12.10

উইণ্ডোজ অপারেটিং সিস্টেমে ইউনিকোডে বাংলা লেখার জনপ্রিয় সফটওয়্যার অভ্র খুব সহজেই লিনাক্সে ব্যবহার করা যায়। অভ্রের নিজস্ব ওয়েব সাইটেও এই ব্যবহার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত লেখা আছে। কিন্তু কেউ যদি হুবহু ঐ সাইটের প্রক্রিয়াটি অবলম্বন করেন তাহলে অভ্র ইন্সটল করা সম্ভব হবে না। আমি তাই নিচে ধাপে ধাপে পুরো প্রক্রিয়াটি সবটা লিখে দিচ্ছি:

১ম ধাপ:
এই ধাপে আপনাকে টার্মিনাল খুলতে হবে। সবথেকে সহজ উপায়ে টার্মিনাল খুলতে হলে আপনার স্ক্রিনের বাম কোনায় উপরে ড্যাশ হোমে যান। ড্যাশ হোমে ক্লিক করুন। এরপর যেই লেখার জায়গাটা আসবে সেখানে ইংরেজিতে লিখুন terminal, এই কথা লিখতে লিখতেই দেখবেন টার্মিনাল চলে এসেছে। তাহলে এখন টার্মিনালে ক্লিক করে জিনিষটা চালু করে ফেলুন! ছবিতে দেখুন পুরো প্রক্রিয়াটা। টার্মিনাল খোলা হয়ে গেলে শুরু হবে ২য় ধাপ!

২য় ধাপ:
এই ধাপে চোখ বন্ধ করে নিচের লাইনগুলো এক এক করে কপি করে টার্মিনালে পেস্ট করুন আর Enter দিন। একটা করে লাইন কপি করবেন, আর হেঁইয়ো বলে এণ্টার চাপবেন। লাইনগুলো হল:

ক. sudo add-apt-repository "deb http://download.opensuse.org/repositories/home:/sarimkhan/xUbuntu_12.10/ ./"

খ. wget -q http://download.opensuse.org/repositories/home:/sarimkhan/xUbuntu_12.10/Release.key -O- | sudo apt-key add -

গ. sudo apt-get update

ঘ. sudo apt-get install ibus-avro-quantal

ওহ আর ভাল কথা, এই লাইনগুলো চালানোর সময় কিন্তু আপনাকে ইণ্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে! আর আমি লিখেছি বলেই আবার কখগঘ সুদ্ধো কপি করতে যাবেন না, তাহলে গড়বড় হয়ে যাবে। শুধু গাড় করে লেখা লাইনগুলোই কপি করুন। আমি যখন কাজটা করেছিলাম তখন প্রতিটা কমেণ্ট কিভাবে লিখেছি ঐটার ছবি সেঁটে দিলাম, এই দেখুন: এই ধাপের শেষে আপনার আইবাস পুরো রেডি। এখন ওটাকে চালিয়ে বাকি কাজ করতে হবে।

৩য় ধাপ:
আইবাস চালু করতে আবারো ড্যাশ হোমে যান, এরপর যে লেখার জায়গাটা আছে ওখানে ibus লিখলেই ধুপধাপ আইবাস চলে আসবে। আইবাসে ক্লিক করুন। দেখবেন, আপনার মনিটরের উপরের দিকে ডানে কিবোর্ডের মত একটা আইকন তৈরি হয়েছে। সেখানে মাউস নিয়ে রাইট ক্লিক করুন। আচ্ছা, এখন যেই মেনুটা খুলল, সেখানে গিয়ে Preferences এ চাপ দিন। এখন iBus Preferences নামে একটা নতুন উইণ্ডো খুলেছে। কাজ মোটামুটি শেষ। এরপরের ধাপে ছোট কয়েকটা কাজ করতে পারলেই বাংলা লিখতে পারবেন অভ্র আইবাসে।

৪র্থ ধাপ:
iBus Preferences এর Input Method ট্যাবটি সিলেক্ট করুন। এরপর Customize active input methods এ টিক চিহ্ন দিন। নিচের Select an input method বক্সে ক্লিক করুন। সেখানে Bengali->Avro Phonetic চাপুন। এই পর্যন্ত হুবহু অভ্রর সাইটে আছে। কিন্তু ওরা এরপর একটা জিনিষ লিখতে ভুল করে ফেলেছে। আপনি Add বাটনটিতে চাপ দিন। এরপর উইণ্ডোটি বন্ধ করে দিতে পারেন! আবারো মনিটরের ডানদিকের কিবোর্ডের মত দেখতে বাটনটিতে রাইট ক্লিক করুন এবং Restart বাটনে চাপ দিন। ব্যাস, কাজ শেষ!

শেষ ধাপ:
যে কোন টেক্সট এডিটর খুলুন। gedit ই খুলতে পারেন। আগে যেভাবে বলেছি সেভাবেই ড্যাশ হোমে ক্লিক করে ইংরেজিতে gedit লিখে খুলে ফেলুন। এরপর চাপুন Ctrl + Space, তাহলেই ফোনেটিকে বাংলা লিখতে পারবেন :) আমার লেখাটি পড়ে সময় নষ্ট করার জন্য ধন্যবাদ। ওপেন সোর্সে আপনার আপাত কঠিন কিন্তু আদতে মধুর যাত্রা শুভ হোক!

No comments: